ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

২০ বেডের অনুমোদন থাকলেও ৫০ বেড দিয়ে চলছে জেনারেল হাসপাতাল

?
?

মাহাবুবুর রহমান. কক্সবাজার ::  সরকারি ভাবে অনুমোদন আছে ২০ বেডের কিন্তু দীর্ঘ বছর ধরে ৫০ বেডে নিয়মিত রোগি ভর্তি করিয়ে অনৈতিক ভাবে ব্যবসা করে যাচ্ছেন শহরের জেনারেল হাসপাতাল।

২০১৪ সালের ৬ জন চালু হওয়া এই প্রাইভেট হাসপাতাল শুরু থেকে ব্যবসা করে আসলেও করোনা সংকটের মত জাতীয় সমস্যা ছিল চোখ বন্ধ করে। অভিযোগ ছিল কোন রোগি ভর্তিকরাতো দূরের কথা কোন ডাক্তারও দেখাতে পারেনি সাধারণ মানুষ।

আরো আশ্চর্য্যরে বিষয় হচ্ছে এই হাসপাতালের লাইসেন্সের মেয়াদ শেষ হয়েছে ২ বছর আগে। পরিদর্শনের কারনে লাইসেন্স নবায়ন করতে সময় লাগতে পারে এটা মেনে নেওয়া গেলেও ২০ বেডের অনুমোদন নিয়ে কিভাবে ৫০ বেডের বেশি রোগি ভর্তি করিয়ে দৈনিক বিপুলটাকা করছে সেটা নিয়ে প্রশ্ন তুলেছে সচেতন মহল।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন অফিসের কোন কর্মকর্তার কাছে ছিলনা কোন জবাব। তবে নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েক জন স্বাস্থ্য কর্মকর্তা বলেণ,এখানে সব কিছু সম্ভব টাকা দিলে রাতকে দিন করা কোন ব্যাপার না।

প্রতি বছর জেনারেল হাসপাতালের লাইসেন্স নবায়ন হচ্ছে যে সময় পরিদর্শন করে রিপোর্ট দিতে হয় কেন তখন দেখেনি তারা সরকারি আদেশ অমান্য করে ২০ বেডের জায়গায় ৫০ বেড দিয়ে হাসপাতাল চালাচ্ছে।

মূলত টাকার অংক যত বেশি হবে সব সেক্টর ম্যানেজ করা কোন ব্যাপার না। আর শুধু জেনারেল হাসপাতাল না কক্সবাজারে বেশি হাসপাতাল হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকে অনিয়ম খোঁজতে গেলে অহরহ বেরিয়ে আসবে কিন্তু কথা হচ্ছে বিড়ালের গলায় ঘন্টা পরাবে কে ?

এ ব্যাপারে জেনারেল হাসপাতালের ম্যানেজার মোঃ আরিফ জানান,সরকারি ভাবে আমাদের ২০ বেডের অনুমোদন আছে এটা সত্য আর ৫০ বেড দিয়ে চালাচ্ছি এটা সত্য। জানতে চাইলে জেলা সিভিল সার্জন ডাঃ মাহাবুবুর রহমান জানান, অনুমোদনের বাইরে বেড নিয়ে চালাতে পারেনা। বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।

পাঠকের মতামত: